Map

ম্যাপ ( Map )

ম্যাপ খুব দরকারি একটি ডাটা স্ট্রাকচার। আমরা অ্যাারে এর কনসেপ্ট থেকে ম্যাপ কে বুঝার চেষ্টা করবো। আমরা অ্যাারে এর ব্যাপার গুলি থেকে যা জানি, অ্যাারে তে 0 থেকে n সংখ্যক কিছু ইনডেক্স থাকে, সেসব ইনডেক্স এ আমরা আমাদের ডাটা টাইপ অনুযায়ী ডাটা রাখি। অতঃপর আমরা অ্যাারে এর ইনডেক্স কে কল করলে, সে ইনডেক্স এ রাখা ডাটা কে খুব সহজে পেয়ে যাই। এটা মোটামুটি অ্যাারে এর ব্যাসিক আইডিয়া। এখন আমরা অ্যাারে এর ইনডেক্স এর জন্য কেবল মাত্র ইন্টিজার নম্বর ব্যবহার করি, অর্থাৎ কোন একটি ইন্টিজার নম্বর এর সাপেক্ষে আমরা ঐ ইনডেক্স এর ভ্যালু পাবো। এক্ষেত্রে এই ইন্টিজার নম্বরগুলি হচ্ছে key or index, আর এরমধ্যে রাখা জিনিসগুলি হচ্ছে value or data.
এখন একটি গল্প দেখা যাক–>
ধরি কোন এক রাজ্যে কোন এক রাজা আছে। রাজার প্রায় ১০০+ বউ আছে, এবং ৩০০+ বাচ্চাকাচ্চাও আছে !! আচ্ছা ব্যাপারটা একটু কেমন দাঁড়ায়। আসলে ইনি রাজা নন, এনাকে আমরা মহারাজা বলবো এখন থেকে 😀 । তো, মহারাজার নাম হচ্ছে সেন্টিনো। সেন্টিনোর মন্ত্রীর নাম লুসিফার। প্রতি মাসের প্রাইম নম্বর এর দিনগুলিতে মহারাজা সেন্টিনো, লুসিফার এর কাছে তার বউ বাচ্চার খবর জানতে চায়। আসলে খবর বলতে সেন্টিনো খালি জানতে চায় অমুক নামের মানুষটি কি তার বউ? নাকি বাচ্চা? ( অনেক বাচ্চাকাচ্চা, বউ, পাইক – পেয়াদা, সৈন্য সবার নাম, পদবী তার মনে থাকেনা, এজন্য মন্ত্রী মশাইয়ের কাছে উনি একেটটি নাম দিয়ে তার পজিশন জিজ্ঞাসা করেন  😛 )। এখন সেন্টিনো খুব বদমেজাজী রাজা। পান থেকে চুন খসলেই গর্দান ফালায়ে দিবে এরকম টাইপ। লুসিফার এর ভয় ,যদি সে উলটাপালটা কোন ইনফরমেশন দেয়, তাহলে তার জীবন ঐদিন ই শেষ 😦 । তো লুসিফার অন্য এক সাম্রাজ্য থেকে তোমাকে ডেকে নিয়ে আসলো এবং মহারাজার এই ব্যাপারটায় সাহা্য্য করতে বললো। সাহায্য না করলে তোমার গর্দান যাবে বলে হুমকিও দিল। মজার কথা হচ্ছে, তুমি যদি ম্যাপ জানো, তাহলে তোমার জন্য এটা পুরা পান্তা ভাত, আর না জানলে তো গর্দান যাবে বুঝতেই পারছো।
এখন মহারাজা একটি একটি করে নাম বলে, এবং তোমাকে বলতে হবে ঐ নামধারী ব্যাক্তি আসলে মহারাজার কি হয়? বউ? বাচ্চা? নাকি অন্য কিছু। যেমন সেন্টিনো জানতে চাইলো, মর্জিনা আমার কি হয়? উত্তর ঃ বউ। এখন তুমি যদি উত্তর দেও যে মর্জিনা আপনার বাচ্চা হয়, এবং মর্জিনা কে ডেকে আনার পর যখন মহারাজা বুঝবে যে তুমি মিথ্যা বলেছো, তুমি ওইখানেই শেষ। ( ধরি হিসাবের সুবিধার্থে, কোন বাচ্চা, বউ, সৈন্য কারো নামের ডুপ্লিকেট কেউ থাকবে না )।
এখন আসি সমাধানে –>
এখন ম্যাপ জানা থাকলে তুমি একটি নাম কে, আরেকটি নাম দিয়ে রিপ্রেসেন্ট করবে। যেমন এখানে মর্জিনা হচ্ছে key, আর বউ হচ্ছে তার value. এখন মর্জিনা, বউ এগুলা তো স্ট্রিং টাইপ, কাজেই আমরা ম্যাপ এভাবে ডিক্লার করতে পারি।
#include <map>
map < string, string > m;
এখানে ম্যাপ আসলে এভাবে থাকে ঃ map < key, value >
তাহলে আমরা m নামের একটি ম্যাপ ডিক্লার করলাম।
এখন আমরা এই ম্যাপ এ ভ্যালু ইনসার্ট করবো।
m [ “Morjina” ] = “Bou“;  // এরমানে হচ্ছে, “Morjina” নামের একটি ইনডেক্স এ “Bou” কে ইনসার্ট করলাম।
cout << m [ “Morjina” ] << endl; // এখানে আউটপুট আসবে ঃ “Bou
আশা করি ব্যাপারটা বুঝে গেছো সবাই। এভাবে আমরা ম্যাপিং এর মাধ্যমে যেকোন ডাটা টাইপ কে যে কোন টাইপ দিয়ে রিপ্রেসেন্ট করতে পারি।
m [ “Sokhina” ] = “Bachcha“;
m [ “Anika” ] = “Bou“;
m [ “Solayman” ] = “Soldier“;
m [ “Lucifer” ] = “Minister“;
m [ “Keka Ferdousi” ] = “Radhuni“;
এরকম ইনসার্ট করার পরে আমরা মহারাজা সেন্টিনোর কথা অনুযায়ী ম্যাপ থেকে খুব সহজেই ডাটা রিট্রিভ করতে পারবো।
যদি ম্যাপ এর সবকিছু আমরা আগের অবস্থায় আনতে চাই, তাহলে map.clear() লিখলে ম্যাপ একদম empty হয়ে যাবে।
ম্যাপ নিয়ে আপাতত এটুকুই। আরো ডিটেইলস জানতে চাইলে তোমরা গুগল করে শিখে নিলে সেটা বেটার হয়।
মহারাজার আজগুবি কাহিনী পড়ার জন্য ধন্যবাদ 😛 

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s